মানুষের সবচেয়ে বড় ও একমাত্র পরিচয় হওয়া উচিত আপনি মানুষ। মানুষের সবচেয়ে বড় ও একমাত্র পরিচয় হওয়া উচিত আপনি মানুষ।

মানুষের সবচেয়ে বড় ও একমাত্র পরিচয় হওয়া উচিত আপনি মানুষ।

মানুষের সবচেয়ে বড় ও একমাত্র পরিচয় হওয়া উচিত আপনি মানুষ। আধুনিক মানুষ। আধুনিক শব্দটির মানে আমরা অনেকেই অনেক ভাবে জানি। আবার অনেকে নিজের জানাটাকে ই সঠিক বলে মানি। তবে জানুন আধুনিক মানে আপনি টপস আর ছেড়া জিনস পড়ে থাকা নয়। গলায় জিহ্বা ঝোলানো কেও আধুনিকতা বলে না । আধুনিকতা মানে আপনার অনুভুতিগুলোর সহনশীল ও পরিমিত মাত্রায় প্রকাশ।

 

আপনি দু:খ পাচ্ছেন । কিন্তু প্রকাশের মাত্রা হবে সীমিত। আপনি খুশি হচ্ছেন । তাও প্রকাশের মাত্রা হবে সীমিত। এই দুই ক্ষেত্রে প্রকাশের মাত্রা বাড়লেও সমস্যা থাকে না। সমস্যা হলো আপনি রেগে যাচ্ছেন । এবং রাগ প্রকাশ করছেন ব্যাপক হারে তবে ই আপনি আর আধুনিকতার সাথে থাকলেন না। তাও মেনে নিলাম। আপনি রাগ করছেন আমরা আছি সহ্য করার জন্য । রাগ কমলে আমাদের চা খাওয়াবেন।

যেটা মানা যায় না যখন আপনি হিংসিত হবেন। এর মানে হলো আপনার কারো ভালো কিছুতে হিংসা হলো বা কারো খারাপ কিছুতে পাশবিক আনন্দ পেলেন। এই বহি:প্রকাশ টা খুব খারাপ ভাবে হয় । অথচ আপনি পারতেন অন্যের ভালো কিছুকে সাদরে গ্রহণ করতে , অন্যের পরাজয় কে সান্ত্বনায় রুপান্তরের মনের দু:খ লাঘব করতে। আপনি পারতেন। পারেন নি। কেন না আপনি হিংসুক। আপনার মনটা এইটুকু। এইটুকু মানে হলো নখের নিচের জায়গা পরিমান।

 

যাই হোক আমরা যদি শুধু এই দুইটা সময় আমাদের ব্যবহার নিয়ন্ত্রন করি দেখবেন সবকিছু আগের চেয়ে অনেক বেশি সুন্দর।

 

কৃতজ্ঞতাঃ Manna Dey, ASP, Bangladesh police.



জনপ্রিয়