দাঁতের দাগ!   দাঁতের দাগ!

দাঁতের দাগ দূর করার যাদুকরী কিছু প্রাকৃতিক পদ্ধতি!

দাঁত আমাদের ব্যক্তিত্বে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, আমরা হয়ত তা ভেবে দেখি না। সামান্য সচেতন হলেই পেতে পারি সাদা ঝকঝকে দাত। চা, কফি, সিগারেট,পান, খয়ের, অন্যান্য তামাক জাত দ্রব্য,কোলা, রেড ওয়াইন - দাতকে কালো করে। তরকারীর ঝোল, গাঢ় রঙের জুস, গাঢ় রঙের ফল যেমন- জাম, রাস বেরি ইত্যাদি দাতের সাদা ভাবকে নষ্ট করে, তাই এরকম গাঢ় রঙের কোন খাবার খাওয়ার পর পরই দাত ব্রাশ করতে হবে। প্রতি ৩ মাস পর পর অবশ্যই টুথ ব্রাশ বদলাতে হবে।

তা না হলে দাতে ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়বে।মাড়ির সাথে ব্রাশকে ৪৫ ডিগ্রী কোণে ধরুন এবং circular motion এ ঘুরাতে থাকুন। ব্রাশটি পেন্সিলের মত করে ধরুন,এতে দাত ও মাড়ির উপর বেশি চাপ পড়বে না। প্রতিদিন মেনুতে কিছু 'detergent' food রাখুন। যেমন - কচকচে তাজা ফল, পপকর্ণ,সেলেরি ইত্যাদি। আপেল ' গাজর খুবই উপকারি, আপেলকে বলা হয় "nature's toothbrush"। এগুলো দাতের দাগকে অনেকটাই কমাতে পারে।

বেকিং সোডাঃ দাঁতের হলদে ভাব দূর করে তা মুক্তোর মতো উজ্জ্বল করে দেবে বেকিং সোডা। টুথপেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে রোজ ব্যবহার করুন। বেকিং সোডার সঙ্গে সামান্য লেবুর রস ও সাদা ভিনিগার মিশিয়েও ব্যবহার করতে পারেন।

 

কমলা লেবুর খোসাঃ শীতকালে বাজারে কমলা লেবু সহজেই মেলে। রাতে ঘুমোতে যাওয়া আগে ফ্রেশ কমলা লেবুর খোসা নিয়ে প্রত্যেকদিন দাঁতে ঘষে নিন। লেবুর খোসায় থাকা ভিটামিন C ও ক্যালসিয়াম সারারাত জীবাণুদের সঙ্গে লড়াই করে দাঁতের সৌন্দর্য বাড়াবে।

 

স্ট্রবেরিঃ প্রচুর পরিমাণ ভিটামিন C সমৃদ্ধ স্ট্রবেরি দাঁত সাদা করে তোলে। সপ্তাহে অন্তত ২ দিন স্ট্রবেরির পেস্ট তৈরি করে ব্যবহার করলে আশানুরূপ ফল পাবেন। আর স্ট্রবেরি পেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়েও ব্যবহার করতে পারেন।

 

লেবুঃ দাগ তুলতে লেবুর তুলনা নেই। সে জামাকাপড়ে দাগ হোক বা দাঁতের হলুদ দাগ। কয়েক ফোঁটা লেবুর রসের সঙ্গে সামান্য নুন মিশিয়ে প্রত্যকদিন ব্যবহার করতে পারেন।

 

নুনঃ দাঁত পরিষ্কার করার অন্যতম কার্যকরী উপাদান হল নুন। প্রত্যেকদিন সকালে নুন দিয়ে দাঁত পরিষ্কার করতে পারেন, তাতে দাঁত মজবুত হওয়ার সঙ্গে তা সাদাও হবে।

 

পুদিনাঃ পুদিনা পাতা রোদে শুকিয়ে গুঁড়ো করে প্রত্যেকদিন টুথপেস্টের সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন। আবার দাঁত পরিষ্কার করতে পুদিনা পাতার পেস্টের সঙ্গে সামান্য সরষের তেল মিশিয়েও ব্যবহার করতে পারেন।

 

আপেলঃ রোজ ফ্রেশ আপেল খেলে আপনার দাঁতের হলদে ভাব দূর হবে। আপেলের অ্যাসিডিক চরিত্র দাঁত পরিষ্কার করে।

 

চারকোলঃ দাঁত পরিষ্কারের ঘরোয়া পদ্ধতির মধ্যে চারকোল অন্যতম। প্রত্যেকদিনের টুথপেস্টের সঙ্গে চারকোল গুঁড়ো মিশিয়ে ব্যবহার করুন। কার্যকরী ফল পেতে রোজ দু-বার এটি ব্যবহার করতে পারেন।

 

নিমপাতাঃ দাঁতের উজ্জ্বলতা বাড়াতে ব্যবহার করতে পারেন নিম। নিমগাছের ডাল দাঁতের উজ্জ্বলতা বৃদ্ধির সঙ্গে দাঁত শক্ত করে। টুথপেস্টের সঙ্গে সামান্য নিম তেল মিশিয়ে রোজ ব্যবহার করলে পেতে পারেন উজ্জ্বল সাদা দাঁত।

 

দাঁতের দাগ দূর করতে আপনি এই প্রাকৃতিক উপায় গুলো আপনার কাজে লেগে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না কিন্তু! সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ.... 



জনপ্রিয়