চমৎকার এই ছবিগুলো ইতিহাসের বিরল মূহুর্তগুলোকেই তুলে ধরবে! চমৎকার এই ছবিগুলো ইতিহাসের বিরল মূহুর্তগুলোকেই তুলে ধরবে!

চমৎকার এই ছবিগুলো ইতিহাসের বিরল মূহুর্তগুলোকেই তুলে ধরবে!

ইতিহাস জুড়ে, ফটোগ্রাফি আমাদের গল্পগুলোতে একটি অপরিহার্য এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ছবিগুলো ঐতিহাসিক, আইকনিক এবং আকর্ষক মুহূর্তগুলো ক্যাপচার করে রাখতে সহায়তা করেছে যা প্রতিটি অনুভূতিকে মনে করায়।

আজকে আমরা এমনই কিছু ঐতিহাসিক ছবি সংগ্রহ করেছি, যা সৌভাগ্যক্রমে ইতিহাসের এই মুহূর্তগুলো ধারণ করে আমাদের দেখার সুযোগ করে দিয়েছে এবং এই ছবিগুলো দীর্ঘদিন ধরে বেঁচে থাকবে।  

 

চ্যালেঞ্জর ভেঙ্গে পড়ার মুহূর্ত

readysethealth

readysethealth

১৯৮৬ সালের ২৮ জানুয়ারি, মহাকাশযান শাটল চ্যালেঞ্জার- দশম ফ্লাইট এবং নাসার অর্বিটার মিশন এসটিএস-৫১-এল চালু হওয়ার ৭০ সেকেন্ডের মধ্যেই ভেঙ্গে যায়। বোর্ডে টিচার এবং পেলোড বিশেষজ্ঞ ক্রিস্টা ম্যাকআলাইফ সহ ৭ জন ক্রু সদস্য ছিল, তারা সবাই সেই দূর্ঘটনায় মৃত্যুবরণ করেছিলেন।

আমেরিকার প্রায় ১৭ শতাংশ জনগণ সেই লাইভ অনুষ্ঠানটি দেখেছেন। এই ছবিতে যারা সেই দূর্ঘটনার সাক্ষী হয়েছেন তাদের হৃদয়গ্রাহী দৃশ্য এবং প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়।

 

সুন্দরীর আত্মহত্যা

readysethealth

readysethealth

১৯৪৭ সালের ১লা মে আমেরিকান হিসাবরক্ষক ইভলিন ফ্রান্সিস ম্যাকহেল এমপায়ার স্টেট বিল্ডিং থেকে লাফ দিয়ে আত্মহত্যা করেন। তিনি ৮৬তলার পর্যবেক্ষণ ডেক থেকে লাফিয়ে পড়েছিলেন।

এই ছবিটি ফটোগ্রাফির শিক্ষার্থী রবার্ট উইলস আত্মহত্যার কয়েক মিনিট পরে তুলেছিলেন।

 

সমুদ্র সৈকতে অ্যানা ফ্রাঙ্ক এবং তার বোন

readysethealth

readysethealth

বেশিরভাগ মানুষ অ্যানা ফ্রাঙ্কের বিখ্যাত ডায়েরীর সাথে পরিচিত, তিনি ১৯৪২ থেকে ১৯৪৪ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিভিষীকাময় অধ্যায়ের একজন সাক্ষী। তিনি তার সেই ডায়েরীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের অনিশ্চিত দিনগুলোর কথা নিয়মিতভাবে লিখেছিলেন।  

অ্যানার আগেরকার ছবি পাওয়াটা অনেক দুর্লভ এবং এই ছবিটি ১৯৪০ সালের আগস্টে সমুদ্র সৈকতে বোন মার্গটের সাথে তোলা তার ছবি।

 

জ্যাকসন পাঁচের পারিবারিক ছবি

readysethealth

readysethealth

অনেকেরই হয়তো মনে আছে যে, মাইকেল জ্যাকসন পপ তারকা হওয়ার আগে তিনি তার পরিবারের ব্যান্ড জ্যাকসন ফাইভ এর সদস্য ছিলেন। ১৯৭১ সালে এই ছবিটি লাইফ ম্যাগাজিনের জন্য তোলা হয়েছিল এবং এই পরিবারের সদস্যরা ব্র্যাডি বাঞ্চ-এস্কেক পোজে দাঁড়িয়ে ছিল।

 

অনস্ক্রিনে প্রথম বন্ড গার্ল

readysethealth

readysethealth

উরসুলা অ্যান্ড্রেস ১৯৬২ সালে জেমস বন্ডের সাড়া জাগানো ‘ড. নো’ ছবিতে প্রথম অফিসিয়াল জেমস বন্ড চলচ্চিত্রের পরিচালক হানি রাইডারের চরিত্রে অভিনয় করেছিলেন। তিনি অনস্ক্রিনে প্রথম একজন বন্ড গার্ল হিসেবে হাজির হয়েছিলেন।  

 

জনি লি বেঞ্চ চ্যাম্পিয়নশিপ ব্রু উপভোগ করছে

readysethealth

readysethealth

১৯৬৭ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত জনি লি বেঞ্চ সিনসিনাটি রেডসের জন্য পেশাদার বেসবল ক্যাচার হিসাবে খেলেছিলেন। ১৯৭৫ সালে তার দল ওয়ার্ল্ড সিরিজ চ্যাম্পিয়নশিপ জিতেছিল, ছবিতে দেখা যাচ্ছে তিনি সেই বিজয় একটি কোল্ড ব্রু নিয়ে উদযাপন করছে।

 

বন্ধুদের সাথে ফিদেল কাস্ত্রো

readysethealth

readysethealth

অধিকাংশ মানুষই যখন ফিদেল কাস্ত্রোর নাম শুনে, তখন তাদের মনে সম্ভবত মজা করার বিষয়টি প্রথমে আসে না। কারণ সমাজতান্ত্রিক বিপ্লবের পুরোধা এই মানুষটি প্রায় ৫০ বছর ধরে ধনতান্ত্রিক মার্কিন যুক্তরাষ্ট্রের নাকের ডগায় বসে সমাজতান্ত্রিক পন্থা মেনে কিউবা শাসন করেছেন।

নিউস্ট্রা সেনোরা ডি ডোলোরেস স্কুলের বন্ধুদের সঙ্গে ফিডেল কাস্ত্রো। ১৯৪০ সালে কিউবার সান্তিয়াগো থেকে তোলা হয়েছে ছবিটি।  

 

টাইটানিকের যাত্রীদের বাঁচানো

readysethealth

readysethealth

হলিউডকে ঐতিহাসিক ঘটনা ধারণ করার জন্য কৃতজ্ঞতা জানাতেই হয়, কারণ তাদের কল্যাণে টাইটানিক একটি সুপরিচিত ট্রাজেডি হয়ে উঠেছে। ১৯১২ সালে জাহাজটি প্রথম সমুদ্রযাত্রায় সাউথহ্যাম্পটন থেকে নিউ ইয়র্ক সিটি যাওয়ার পথে হিমশৈলের (আইসবার্গের) সঙ্গে সংঘর্ষে উত্তর অ্যাটলান্টিক মহাসাগরে ডুবে যায়। সেই সময়ে যাত্রীদের রক্ষা করার চেষ্টা ছবিতে লক্ষ্য করা যাচ্ছে।

 

কিশোর বয়সে ডেভিড বোয়ি

readysethealth

readysethealth

একজন ইংরেজ গায়ক, গীতিকার, সঙ্গীতশিল্পী, সঙ্গীত প্রযোজক, চিত্রশিল্পী এবং অভিনেতা। বোয়ি চার দশকের বেশি সময় ধরে পপ সঙ্গীতের অন্যতম প্রধান ব্যক্তিত্ব ছিলেন এবং ৭০ এর দশকের শেষের দিকে একজন প্রবর্তক হিসেবে পরিচিত ছিলেন। তিনি তার বিচিত্র ফ্যাশনের জন্য বিখ্যাত ছিলেন। ছবিতে তরুণ ডেভিড বোয়িকে দেখা যাচ্ছে।

 

দাড়িহীন আব্রাহাম লিংকন

readysethealth

readysethealth

বিস্ময়করভাবে, ফটোগ্রাফার এই ছবিটি আব্রাহাম লিংকন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দুই বছর আগে ১৮৫৮ সালে ইলিনয়ের একটি শহরে তোলেন।

 

লুইস পেইনের শেষ ঘন্টা

readysethealth

readysethealth

১৮৬৫ সালে একটি খেলা দেখার সময় জন উইকস বোথ নামের এক রাজনৈতিক কর্মীর দ্বারা আব্রাহাম গুলিবিদ্ধ হন। সেই হত্যার পিছনে ষড়যন্ত্রকারীর মধ্যে একজন ছিলেন লুইস পেইন, লিংকনকে হত্যা করার পিছনে তার ভূমিকা রয়েছে। এই ছবিটি তার মৃত্যুদন্ড কার্যকর করার ঠিক আগে মুহূর্তে নেওয়া হয়েছিল।

 

হিটলারকে উপহাস

readysethealth

readysethealth

এই ছবিটি জার্মানির আত্মসমর্পণের প্রায় দুই মাস পর ফ্রেড রামেজ ধারণ করেছিলেন। ছবিতে দেখা যায় যে, অ্যাডলফ হিটলারের বাড়ি ও অফিসের উপর মিত্র বাহিনী দাঁড়িয়ে আছে। ছবিতে সেনাবাহিনীর নিম্নপদস্থ কর্মচারী রাসেল এম খোলাখুলিভাবে নাৎসি নেতাকে উপহাস করছে।

 

রাণী এলিজাবেথ দ্বিতীয় বিশ্বযুধের ট্রাকের সামনে পোজ নিয়েছেন

readysethealth

readysethealth

ব্রিটিশ রাজ পরিবার সামরিক ক্ষেত্রে সেবা করার ঘটনা অপরিচিত। তবে, রাণী এলিজাবেথ নারী সশস্ত্র বাহিনীতে সেবা করেছেন। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তাঁর বয়স ছিল মাত্র ১৮ বছর, তখন তিনি উইমেনস অক্সিলারি টেরিটরিয়াল সার্ভিসে (এটিএস) যোগ দেন। এলিজাবেথ একজন মেকানিক এবং ড্রাইভার হিসাবে কাজ করেছিলেন। এই ছবিতে, তিনি ট্রাক এক সামনে দাঁড়িয়ে আছেন। 

 

একজন সৈনিক এবং তার বান্ধবী

readysethealth

readysethealth

এই আকর্ষণীয় ছবিটি ১৯৬৮ সালের ১লা মে তোলা হয়েছিল। একজন আমেরিকান সৈনিক ভিয়েতনাম যুদ্ধের সময় তার বান্ধবীকে অনেক মিস করছিলেন তাই তিনি তার হেলমেটের বেল্ট লাইনে তার বান্ধবীর ছবি লাগিয়ে রাখেন।

 

আইফেল টাওয়ার নির্মাণ

readysethealth

readysethealth

সবচেয়ে পরিচিত এবং সবার প্রিয় স্মৃতিস্তম্ভের মধ্যে একটি হল আইফেল টাওয়ার। ১৮৮৭ সালে এটার নির্মাণ কাজ শুরু হয় এবং সম্পন্ন হতে প্রায় ২ বছর লেগেছিল।

 

আমাদের আজকের আয়োজন আপনাদের কেমন লেগেছে? কমেন্টে আমাদের সাথে শেয়ার করে জানান। আমাদের আয়োজন যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে লাইক, কমেন্ট এবং শেয়ার করে সাথেই থাকুন। সাথে থাকার জন্য ধন্যবাদ, কারণ আপনাদের সঙ্গই আমাদের অনুপ্রেরণা। 



জনপ্রিয়