দশটি যাদুর রহস্যের মুখোশ উন্মোচন!  দশটি যাদুর রহস্যের মুখোশ উন্মোচন!

দশটি যাদুর রহস্যের মুখোশ উন্মোচন!

সত্যিকারের যাদুকরেরা তাদের কৌশল কখনও প্রকাশ করে না। কিন্তু বর্তমানে আধুনিক সন্দেহপ্রবণ দর্শকদের কারণে তাদের কৌশল লুকিয়ে রাখা দিন দিন অত্যন্ত কঠিন হয়ে পড়েছে।

দশটি চমৎকার যাদুর রহস্য এখানে উন্মোচন করা হলঃ

 

১০. এক কাপ কফিকে কয়েনে রূপান্তর

 ©internet

©internet

বিখ্যাত যাদুকর ডেভিড ব্লেন এর এই কৌশলটি অত্যন্ত জনপ্রিয়। প্রথমে দুইটি প্ল্যাস্টিক কফি কাপ নেওয়া হয়। একটি কাপ অর্ধেক কেটে সেখানে কয়েন ভরে দেওয়া হয়। আরেকটি কাপ এর নিচের অংশে মাঝখানে ছোট করে ছিদ্র করে দেওয়া হয় এবং সেখানে কাপ এর ভিতরে চারপাশে ফোম ভরে কভার করে দেওয়া হয়। আগের ছোট কাপটি বড় কাপ এর ভিতরে ভরে দেয়া হয়। যাদু দেখানোর সময় সেই ছিদ্র দিয়ে আঙ্গুল ঢুকিয়ে ছোট কাপটি বের করে দেখানো হয়। আর বাকি গুলো সব অভিনয়।    

 

৯. জাদুর তরবারি

 ©internet

©internet

ব্রিটেন গট ট্যালেন্ট এ জেমস মুরে এই জাদুটি দেখিয়েছিলেন। যখন জানতে চাওয়া হয়েছিল এটি তিনি কিভাবে করেছেন ? তিনি উত্তরে বলেছিলেন, তার জামার ভিতরে বিশেষ বস্তু ছিল। যখন তিনি ধারালো তরবারির উপর পড়তেন জামার ভিতরে থাকা সেই বস্তুটি তাকে সুরক্ষা দিত। আর তিনি সেখানে ব্যাল্যন্স করে থাকতেন। তার জামার ভিতরের লুকিয়ে রাখা গোপন আরেকটি তরবারির উপরে বেরিয়ে আসতো। যার ফলে এটি এমন লাগতো যে, যাদুকর তরবারির মধ্যে বিদ্ধ হয়ে আছেন।

 

৮. শূন্য থেকে কার্ড আনা

 ©internet

©internet

যাদুকরেরা কিছু বিশেষ কার্ড হোল্ডার লুকিয়ে রাখে তাদের জামার ভিতরে। তারা কৌশলে সেই কার্ড শূন্যে ছুড়ে দেয়। কিছু যাদুকরেরা এটি কোন প্রকার যন্ত্র ছাড়াই করে থাকে। তারা এই কাজটিতে এতটাই দক্ষ যে,তাদের ধরা আসলেই মুশকিল।  

 

৭. মুখ দিয়ে বুলেট ঠেকানো

 ©internet

©internet

এই কৌশলটির জন্য অত্যন্ত দক্ষতা ও প্রস্তুতির প্রয়োজন। যাদুটি বাস্তববাদী করার জন্য দর্শকদের মধ্য থেকে কাউকে দিয়ে বুলেটে সাইন করিয়ে নেওয়া হয়। তবে কায়দা করে সেই বুলেট এর বদলে অন্য একটি নকল মোমের বুলেট বন্দুকে ভরা হয়। যখন গুলি করা হয় তখন মোমের বুলেটটি গলে যায়। তবে মাঝে রাখা কাঁচের আবরণটিতে মোমের গরম স্প্রে গিয়ে পড়াতে সেখানে ছোট গর্ত হয়। যার ফলে মনে হয় যে সেটি বন্দুক থেকে গিয়েছে। যাদুকর আসল বুলেটটি তার কাছেই লুকিয়ে রাখে, যতক্ষণ না যাদু শেষ হয়।

 

৮. বেলুন খাদক

 ©internet

©internet

এই কৌশলটির পিছনের রহস্য হল বেলুনের মধ্যে থাকা ছোট ছিদ্র। যাদুকর বেলুনটি তার মুখে ভরে জিহবা দিয়ে বেলুনের বাতাস বের করে দিতে থাকে। এতে মনে হয় যে তিনি বেলুনটি গিলে ফেলছেন। কিন্তু অবশ্যই তাকে কায়দা করে কাজটি তাড়াতাড়ি করতে হবে, তা না হলে ধরা পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।  

 

৫. যাদুকরের উপর দিয়ে ট্রাক চালানো

 ©internet

©internet

এটি পদার্থবিদ্যার সূত্রের উপর নির্ভরশীল একটি কৌশল। একটি বিশাল ট্রাক যাদুকরের উপর দিয়ে চালিয়ে নেওয়া হয়, অথচ তাঁর কোন ক্ষতিই হয়না। ট্রাক এর পিছনের অংশে সকল ওজন রাখা হয়। মাঝের অংশ যেটি যাদুকরের উপর দিয়ে যাবে সেখানে কোন ওজন রাখা হয়না। এর ফলে যাদুকরকে বেশী ওজন সহ্য করতে হয়না।

 

৪. দড়ি কেটে জোড়া লাগানো

 ©internet

©internet

দড়ি কেটে যাদুকর পুনরায় জোড়া লাগায়, আসলে তিনি দড়িটি কাটে্নই না। তার কাছে অন্য একটি ছোট দড়ি থাকে যেটি তিনি হাতের উপরে নিয়ে কৌশলে কেটে দেখান। আর লম্বা দড়িটির অংশ বিশেষ নিচের দিকে থাকে, যার ফলে মনে হয় তিনি বড় দড়িটিই কেটেছেন। পরে তিনি দেখান যে যাদুবলে কিছুক্ষণ আগে কাঁটা দড়ি তিনি জোড়া লাগিয়েছেন। আর কৌশলে ছোট দড়িটি লুকিয়ে ফেলেন।  

 

৩. মাইন্ড রিডিং

 ©internet

©internet

সকল “মাইন্ড রিডিং” যাদুই মনোবিজ্ঞান নির্ভর। আর যাদুকরেরা সাধারণত সম্ভাব্য উত্তরটিই বেছে নেয়। যখন যাদুকর কোন সংখ্যা জানতে চায় দর্শকদের কাছ থেকে এর উত্তর সবসময়ই একই আসে। এই কৌশলটি বন্ধুদের মাঝে নিজেও চেষ্টা করে দেখুন। আর ফলাফল জানান কমেন্টে।

 

২. শূন্যে জিনিস ভাসানো

 ©internet

©internet

এই কৌশলটি দেখানোর জন্য একটি চিকন রাবার ব্যান্ড এবং পেন্সিলের প্রয়োজন, জামার হাতায় লুকানোর জন্য। রাবারটি দিয়ে বস্তুকে এমনভাবে ধরে রাখা হয়, যাতে একটু দূর থেকেও যেন মনে হয় সেটি শূন্যে ভাসছে। বিভিন্ন যাদুকরের কৌশল বিভিন্ন ধরনের হয়ে থাকে, কিন্তু বস্তুটিকে ধরে রাখার প্রধান কৌশল একই ধরনের।   

 

১. উল্টো গ্লাসে পানি ধরে রাখা

 ©internet

©internet

যাদুকর একটি গ্লাসে জল ভরে নেয়। তার উপরে একটা পিচবোর্ড দিয়ে সেটিকে উপর থেকে নিচে উল্টানো হয়। পিচ বোর্ডটি উল্টানো হলেও সেটি থেকে জল নিচে পড়েনা। কারণ সেখানে বাতাসের একটি শূন্যস্থান তৈরি হয়। এমনকি পিচ বোর্ডটি সরিয়ে নিলেও সেখানে জল গড়িয়ে পড়েনা। এর পিছনের কারণ হল গ্লাসটির পাদদেশে ক্ষুদ্র ছিদ্র থাকে, যা কিনা বাতাসে একটি চাপ সৃষ্টি করে জলকে আটকে রাখতে এবং ছেড়ে দিতে সাহায্য করে। এ ছাড়াও স্বচ্ছ একটি ঢাকনা পানি ধরে রাখে।

 

আমাদের আয়োজন ভালো লাগলে লাইক, কমেন্ট, শেয়ারের মাধ্যমে আমাদের সাথেই থাকুন। আমাদের পাশে থাকার জন্য ধন্যবাদ।

সুত্রঃ ব্রিটেন গট টেলেন্ট অবলম্বনে। 

 



জনপ্রিয়