যে কারনে  আপনার প্রতিদিন দৌড়ানো উচিৎ ।     যে কারনে আপনার প্রতিদিন দৌড়ানো উচিৎ ।

যে সকল কারনে আপনার প্রতিদিন দৌড়ানো উচিৎ

প্রাচীন গ্রীকরা বলতো - "আপনি যদি শক্তিশালী হতে চান - দৌড়ান। আপনি যদি স্মার্ট হতে চান - দৌড়ান। " তাদের কথা ভুল নয়। দৌড় আপনার সব সমস্যার সমাধান করে দেবে না। কিন্তু দৌড়কে যদি আপনার প্রতিদিনের রুটিনের অংশ করে নিতে পারেন, আপনি অবশ্যই কিছু ভালো পরিবর্তন দেখতে পাবেন। দৌড়ের জন্য কোন খরচ হয় না, কোন বিশেষ যন্ত্রপাতি লাগে না, লাগে না জিমের সদস্য হওয়া। এ সবই দৌড়ের ভালো দিক। আমরা তুলে ধরছি আরো কিছু কারন যেগুলো আপনাকে প্রতিদিন দৌড়োতে উৎসাহ দেবে।

 

১. দৌড় আপনার হার্টকে শক্তিশালি করে। ক্যাপিলারিস ও লোহিত কনিকার পরিমান বাড়ায়। যার ফলে হৃদপেশী শক্তিশালি হয়।

 

২. হৃদপেশীর অক্সিজেন ব্যবহারের ক্ষমতা বৃদ্ধি পায়। নিয়মিত পরিচর্যা করা হৃৎপিন্ড প্রতি সাইকেলে পরিচর্যা না করা হৃৎপিন্ড থেকে বেশি রক্ত সরবরাহ করতে পারে। আর রক্ত সরবরাহ বাড়লে অক্সিজেন গ্রহণও বেড়ে যায়। শরীরের সব অঙ্গ অধিক পুষ্টি ও অক্সিজেন সমৃদ্ধ রক্ত পায়।

 

৩. দৌড় ক্লান্তি কমায়। শরীর প্রতিদিনের স্নায়বিক উত্তেজনা ও ক্লান্তির ফলে সৃষ্ট সব বর্জ্য পদার্থ জমিয়ে রাখে। এগুলো থেকে মুক্তি পেতে ঘাম জরুরি। আর ঘাম ঝরানোর জন্য দৌড়ের চেয়ে ভালো কিছু নেই। 

 

৪. ব্যায়ামের সময় শরীর এন্ডোর্ফিন্স নামক হরোমন ক্ষরণ করে। এগুলোর অন্য নাম "হ্যাপিনেস হরোমন"। রক্তে এন্ডোর্ফিন্সের পরিমান বেড়ে গেলে আপনার আনন্দবোধ হবে এবং ডিপ্রেশন দূর হবে। 

 

৫. দৌড়ে  মানসিক কর্মক্ষমতা বাড়ে। আপনি যখন জগিং এ ব্যাস্ত থাকেন, মস্তিস্ক নিজে থেকেই কৌশলী সব সমস্যার সৃজনশীল সমাধান খুঁজে বের করে। এর কৃতিত্ব অক্সিজেনের।  যা আপনার সেন্ট্রাল নার্ভাস সিস্টেম কে সাহায্য করে মস্তিস্ককে অধিক কর্মক্ষম করতে। 

 

৬. নিয়মিত দৌড়ের ফলে লোহিত রক্তকনিকা ও হিমোগ্লোবিন বৃদ্ধি পায়। যা ইমিউনিটি বাড়ায়। একই সাথে দৌড় রক্তের কোলেস্টেরল কমায়। ক্ষুদা কমায়। শরীরের মেটাবলিজমের সাথে এগুলো মিলে আপনার ওজন ঠিকঠাক রাখে। 

 

৭. কখন দৌড়াবেন এটা জরুরি ব্যাপার না। সকালবেলা হরোমনের পরিমান স্বাভাবিকের চেয়ে একটু বেশি থাকে। এসময় দৌড়ালে শরীর স্বাভাবিক অবস্থায় ফিরে আসে এবং প্রশান্তি দেয়। সারাদিন কাজের পর সন্ধ্যায় জগিং আপনাকে আরাম দেবে, রিচার্জ করবে, ক্ষুদা কমাবে এবং রাতে একটা ভালো ঘুম উপহার দেবে। 

 

৮. পরিসংখ্যান  বলে, দৌড় লিভারের কোষ পুণরুৎপাদনে আংশিকভাবে সাহায্য করে। খারাপ না। কি বলেন? 

 

৯. নিয়মিত দৌড় আপনার মাস্কুলোস্কেলেটাল সিস্টেমের উপর ধনাত্মক প্রভাব ফেলে। বিশেষত বৃদ্ধদের জন্য এটি বেশি উপকারি। কারন এটি অস্থিসন্ধির বিভিন্ন রোগ বা অস্টিওআথ্রাইটিস থেকে বাঁচায়।  

 



জনপ্রিয়