গর্ভধারণে সমস্যা তৈরিকারী উপাদান! গর্ভধারণে সমস্যা তৈরিকারী উপাদান!

গর্ভধারণ করতে না পারার পেছনে যে অভ্যাসগুলো দায়ী!

মহিলাদের জন্য গর্ভধারণ একটি শিহরণ জাগানো ঘটনা। যদিও কারো কারো সাথে কথা বললে মনে হবে এটি একটি সাধারন ব্যাপার। আবার কারো মতে গর্ভধারণ ধৈর্য ও ভাগ্যের ব্যাপারও বটে। সাধারণত আমরা সবাই জানি গর্ভনিরোধক পিল, অতিরিক্ত ধূমপান ও মদ্যপান সন্তান ধারণের ক্ষেত্রে অন্তরায়। কিন্তু এছাড়াও এমন অনেক কারণ বা অভ্যাস রয়েছে যার কারণে আপনি গর্ভধারণে ব্যর্থ হচ্ছেন। আজকের আয়োজনে থাকলো এইরকম কিছু অজানা কারণ যার ফলে আপনি গর্ভধারণে বার বার ব্যর্থ হচ্ছেন। চলুন জেনে নেওয়া যাক......

 

৬। আপনি খুব বেশি প্রাণিজ চর্বি গ্রহণ করছেনঃ

source : internet

source : internet

পিৎজা, বার্গার, চিপস ও কোক জাতীয় খাবারে চর্বি জাতীয় খাবারে চর্বি ও কলস্টোরলের পরিমাণ বেশি থাকে। যা আপনার উর্বরতা নষ্ট করে দেয়। তার পরিবর্তে কলা, বাদাম ইত্যাদি খেতে পারেন।

 

৫। শরীর ফিট রাখতে অতিরিক্ত ব্যায়াম করছেনঃ

source : internet

source : internet

ব্যায়াম শরীরের জন্য সবসময় উপকারী। কিন্তু শরীর ফিট রাখতে অতিরিক্ত ব্যায়াম আপনার গর্ভধারণে অন্তরায় হতে পারে।

 

৪। আপানার বডি মাস ইনডেক্স কম বা ওজন কম হলেঃ

source : internet

source : internet

শরীরের ওজন কম হলে আপনার দেহে পুষ্টির পরিমাণও কম থাকে। যা শরীরে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই শরীরের ওজন একটি নির্দিষ্ট মাত্রায় রাখার চেষ্টা করুন।

 

৩। আপনার সঙ্গী অবসাদগ্রস্থ বা হতাশ থাকলেঃ

source : internet

source : internet

গবেষণায় প্রমানিত যদি পুরুষ অবসাদগ্রস্থ বা হতাশ থাকলে উর্বরতা কমে যায়। যেমন চাকরী, পরিবার এবং সামাজিক জীবনে অশান্তি এর মূল কারণ। যা সন্তান ধারণে জটিলতা সৃষ্টি করতে পারে।

 

২। আপনি ভুল প্রসাধনী ব্যবহার করছেনঃ 

source : internet

source : internet

প্রেগনেন্সির ক্ষমতা বাড়াতে সঠিক প্রসাধনী ব্যবহার করুন। কিছু কিছু প্রসাধনী আছে যা পুরুষের উর্বরতা শক্তি বৃদ্ধি করে। যেসকল প্রসাধনীর PH লেভেল ( ৭.২ থেকে ৮.০ ) সেসব প্রসাধনী ব্যবহার করা যেতে পারে। যা শরীরে পটাশিয়াম, আয়রন ও ক্যালসিয়াম সরবরাহ করে। তবে খুশির কথা হল বেবি অয়েল এ এই উপাদান সমূহ বিদ্যামান।

 

১। আপনি গর্ভধারণের উপযুক্ত সময় চিহ্নিত করতে পারছেন নাঃ 

source : internet

source : internet

গর্ভবতী হওয়ার জন্য শারীরিক মিলনের ব্যাপারে হিসাবি হতে হবে।অনিয়ন্ত্রিত শারীরিক মিলন পরিত্যাগ করতে হবে। মাসিকের সঠিক হিসাব রেখে নিয়ম মেনে শারীরিক মিলন গর্ভধারণ খুব সহজ করে দেবে।



জনপ্রিয়