যে ৭টি জনপ্রিয় খাবারের মিশ্রণ আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে  যে ৭টি জনপ্রিয় খাবারের মিশ্রণ আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে

যে ৭টি জনপ্রিয় খাবারের মিশ্রণ আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে

এমনকি একটা বাচ্চাও জানে যে, শিম এবং সোডা একসাথে খেলে শরীরের জন্য খারাপ হতে পারে। তবে এছাড়াও আরও বিভিন্ন খাবারের সম্মিলন আপনার পরিপাকতন্ত্রের বড় ক্ষতি করে ফেলতে পারে, এমনকি আপনাকে অসুস্থ করে দিতে পারে। 

ডায়েট স্পেশালিস্টদের মতামত অনুসারে, আজ থাকলো এমনই সাত জোড়া খাবারের সম্মিলন যেগুলো একসাথে না খাওয়াই ভালো।

 

স্যান্ডউইচের সাথে কফি

source: internet

source: internet

যখন হাতে সময় নেই, ওদিকে সকালের নাস্তা বাকি। এমন পরিস্থিতিতে আমরা সাধারনত পথে কিছু খেয়ে নিই। এমন অবস্থায় চীজ স্যান্ডউইচের সাথে কফি খেলেন তো বিদায় দেয়া হয়ে গেলো পনিরের সকল স্বাস্থ্যকর গুণগুলোকে। রুটিতে থাকা সরল কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম হজম কে বাধাগ্রস্ত করে, যে কারনে স্নায়ুতন্ত্র এবং রক্ত সংবহনতন্ত্রের কার্যক্রম বাধাগ্রস্ত হয়। সেই সাথে যদি ইনস্ট্যান্ট কফি যোগ করেন, আপনার স্বাস্থ্যের জন্য সেটা কোন উপকারই বয়ে নিয়ে আসে না।

টিপস: যদি আপনি চিজ স্যান্ডউইচ ভালোবেসে থাকেন, সে ক্ষেত্রে অন্তত কফির বদলে গ্রিন-টি খেতে পারেন।

 

টমেটো এবং শসার সালাদ

source: internet

source: internet

সালাদ হিসেবে এটা খুবই জনপ্রিয় একটি সম্মিলন টমেটো এবং শসার সালাদ। তবে সর্বশেষ গবেষণাগুলো দেখাচ্ছে, এই দুই সবজির সম্মিলন আপনার শরীরের বায়োকেমিক্যাল পাথওয়েগুলোকে বিপাকে ফেলছে। ফলাফল হিসেবে অতিরিক্ত ক্যালসিয়াম জমে যায় এবং শরীর ফুলে যায়, সেই সাথে এই দুই সবজিতে থাকা ভিটামিনগুলো সঠিকভাবে হজম হয়না।

টিপস: টমেটো এবং শসা আলাদা আলাদা খান। উদাহরণ হিসেবে, আজ টমেটোর সালাদ খেলে আগামীকাল শসার সালাদ খান।

 

ফ্রেঞ্চ ফ্রাই এর সাথে স্টেক

source: internet

source: internet

ফ্রেঞ্চ ফ্রাই এর সাথে স্টেক খাওয়ার লোভ কে সামলাতে পারবে? দুর্ভাগ্যজনকভাবে এটা খুব ভারী খাবারের সম্মিলন। আলুতে থাকা অতিরিক্ত স্টার্চ হজমে ক্ষারীয় অন্ত্ররস প্রয়োজন অন্যদিকে মাংসে থাকা প্রোটিন হজম করতে অম্লীয় অন্ত্ররস প্রয়োজন। এ দুটো একসাথে খেলে এরা পাকস্থলীতে আটকে থাকে এবং নানারকম সমস্যা যেমন হৃদপিন্ডে জ্বালাপোড়া, ঘন ঘন ঢেকুর, গ্যাস এবং আরও অনেক রকম সমস্যা।

টিপস: সাইড ডিশ হিসেবে মাংসের সাথে স্টার্চ বিহীন সবজির ব্যবহার করুন। যেমন ব্রকোলি, শতমূলী, ধুন্দুল, ফুলকপি অথবা শিম। একই কারণে মাংসের কিমার সাথে পাস্তা খাওয়া উচিত নয়।

 

মাংসের সাথে পাস্তা 

source: internet

source: internet

লালাগ্রন্থি টাইলিন এবং অ‍্যামাইলেজ উৎপাদন করে, যেগুলো স্টার্চকে সরল চিনিতে রূপান্তর করে। যখন এই সরল চিনি গুলো মাংসের প্রোটিন ঢেকে দেয়, তখন একটা মারাত্মক রাসায়নিক মিশ্রণের তৈরি হয় যেটা ডায়বেটিস এবং রক্ত সংবহন তন্ত্রের রোগ হতে পারে।

টিপস: মাংসের সাথে না খেয়ে পাস্তা আলাদা খাওয়াই ভালো। দুরুম গম দিয়ে বানানো পাস্তা বেছে নিতে পারেন সাথে গুল্ম থেকে তৈরি সস।

 

লবণ দেয়া বাদামের সাথে বিয়ার

source: internet

source: internet

কলেজ জীবন থেকে এটি আমাদের মাঝে সবচেয়ে জনপ্রিয় খাবারের সম্মিলন। সবাই লবণ দেয়া বাদামের সাথে বিয়ার খেতে পছন্দ করে। তবে অতিরিক্ত লবণ দেয়া খাবার শুধু অস্বাস্থ্যকরই নয়, সেই সাথে পানিশূন্যতাও তৈরি করে যে কারণে আরো একটা বিয়ার খেয়ে ফেলতে ইচ্ছে করে।

টিপস: অ্যালকোহল খাওয়ার সময় পানি এবং সোডা হাতের কাছে রাখুন যাতে পানিশূন্যতা না হয়।

 

দুধ জাতীয় খাবার এর সাথে আনারস

source: internet

source: internet

টক ফল খেলে হজম ধীরগতিতে হয় বিশেষ করে সকালে। পাশাপাশি আনারসে থাকে ব্রোমেলাইন নামের একটি এনজাইম কমপ্লেক্স, যে কারণে দুধ কিংবা দুধ থেকে তৈরি খাবারের সাথে খেলে বিষক্রিয়া হতে পারে। 

টিপস: দুধ জাতীয় খাবার এর সাথে আনারসের বদলে শুকনো এপ্রিকট অথবা খেজুর খেতে পারেন।

 

কলা ও দুধ 

source: internet

source: internet

এই খাবার জোড়া স্বাস্থ্যকর জীবনযাত্রা মেনে চলা লোকদের মাঝেই বেশি জনপ্রিয় কারণ এটা একইসাথে পুষ্টিকর এবং তাড়াতাড়ি তৈরি করা যায়। তবে বেশিরভাগ পুষ্টিবিজ্ঞানীই বিশ্বাস করেন ফল, বিশেষ করে মিষ্টি গুলো, আলাদা খাওয়া উচিত। এরা দীর্ঘ সময় শরীরের ভেতর থাকে এবং হজম প্রক্রিয়াকে ধীর করে দেয় যখন অন্য খাবারের সাথে খাওয়া হয়। এজন্য দুধ আলাদা খাওয়াই ভালো।

 

আমাদের সবসময় লক্ষ্য থাকে নতুন কিছু আপনাদের জানানো। আপনারা নতুন কিছু জানতে পারলে আমাদের আয়োজন সফল হয়।

আমাদের আয়োজন ভালো লাগলে লাইক, কমেন্ট, শেয়ারের মাধ্যমে আমাদের সাথেই থাকুন। আমাদের পাশে থাকার জন্য ধন্যবাদ।



জনপ্রিয়