শিশু সুরক্ষা শিশু সুরক্ষা

অসাধারণ কার্যকরী এই টিপসগুলো আপনার আদরের শিশুটিকে শতভাগ নিরাপদ রাখবে!

বর্তমান সময়ে শিশু জন্মদান  ও লালন পালনের পাশাপাশি অভিবাবকরা চিন্তিত থাকেন তাদের নিরাপত্তার বিষয়ে। নারী নির্যাতন ও ধর্ষণের পাশাপাশি শিশু নির্যাতন ও ধর্ষণের হার প্রতিনিয়ত বৃদ্ধি  পাচ্ছে আমাদের সমাজে। যা দুশ্চিন্তার অন্যতম প্রধান কারণ।

এসব কারণে মা-বাবা শিশুদের অপরিচিত কারো সাথে কথা বলতে নিষেধ করেন। তবে শুধু অপরিচিতদের দ্বারাই নয়, পরিচিত বা কাছের মানুষদের দ্বারাও আপনার শিশু আক্রমণের বা ক্ষতির সম্মুখীন হতে পারে। অভিবাবকদের এই বিষয় শিশুদের শিক্ষা দিতে হবে যাতে তারা নিরাপদ থাকে। অভিবাবকদের সুবিধার্থে আমরা এই ছয়টি টিপস তৈরী করেছি। যা আপনাদের সাহায্য করতে পারে। চলুন দেখে নেওয়া যাক...

টিপস ১

যদি কোন আগন্তুক আপনার শিশুকে তুলে নিয়ে যেতে চায়, তাকে শিক্ষা দিন সব ধরনের ভদ্রতা ছুঁড়ে ফেলে আগন্তুকে আঘাত করতে ও চিৎকার করে লোক জড়ো করতে।

টিপস ২

যদি আপনার সন্তান হারিয়ে যায় বা নিরাপত্তাহীনতা অনুভব করে, তবে তাকে বলুন সাথে তার মতো শিশু আছে এইরকম কোন মা, রাস্তায় কোন পুলিশ বা কোন পরিচিত দোকানদারের সাহায্য নিতে।

টিপস ৩

রাস্তায় কোন গাড়ি তাকে অনুসরণ করলে রাস্তার অপর পাশে চলে যেতে শিক্ষা দিন আপনার শিশুকে। তবে গাড়ি ঘুরাতে কিছু সময় লাগবে।

টিপস ৪

শরীরের কোন অংশের সাথে সম্পর্কিত কিছু না লুকাতে আপনার সন্তানকে শিক্ষা দিন। যদি কেউ তাকে শরীরের কোন অংশের কথা গোপন করতে বলে তবে তা না লুকিয়ে তাড়াতাড়ি আপনাকে জানানোর শিক্ষা আপনার শিশুকে দিন।

টিপস ৫

ব্যাগে বা টিফিন বক্সে আপনার শিশুর নাম লেখা থেকে বিরত থাকুন। যদি কোন আগুন্তুক আপনার শিশুর নাম জানে তবে খুব সহজেই শিশুরা তাকে বিশ্বাস করবে। শিশুর কোন কিছু হারানোর ভয়ে ব্যাগে বা টিফিন বক্সে নাম লিখে আগুন্তুকের কাজ সহজ করবেন না।

টিপস ৬

শিশুকে একটি সংকেত শিখিয়ে দিন যা সে বিপদে পড়লে ব্যবহার করতে পারবে। যখন আপনার শিশু সংকেতটি ব্যবহার করবে, বুঝে নিতে হবে আপনার শিশু বিপদে পড়েছে। আপনি নিজে গিয়ে আপনার শিশুকে নিয়ে আসুন।

আপনার মূল্যবান মতামত কমেন্টে জানাতে ভুলবেন না। সাথে থাকার জন্য ধন্যবাদ...



জনপ্রিয়